ঢাকায় থাকি

ঢাকার খবর প্রতিদিন

১৬। “আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারী’র রচয়িতা-

ফিচার বিজ্ঞাপন

Paradise island, Maldives, 4D/3N

মূল্য: ৯১,৯০০ টাকা জনপ্রতি

USA Visa (Private Job Holder)

মূল্য: 5,000 Taka

ক) শামসুর রহমান
খ) আলতাফ মাহমুদ
গ) হাসান হাফিজুর রহমান
ঘ) আবদুল গাফফার চৌধুরী

ব্যাখ্যাঃ ১৯৫২ সালের ভাষা আন্দোলনের প্রতিক্রিয়ায় গানটি রচনা করেছেন তখনকার তরুণ সাহিত্যিক ও সাংবাদিক আবদুল গাফফার চৌধুরী। ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো ২১শে ফেব্র“য়ারি’ বিখ্যাত এ গানটি মূলত সাংবাদিক আব্দুল গাফ্ফার চৌধুরী রচিত একটি কবিতা। কবিতাটি প্রথম প্রকাশিত হয় হাসান হাফিজুর রহমান সম্পাদিত ‘একুশে ফেব্র“য়ারি’ (১৯৫৩) গ্রন্থে। পরে এটি গানের রূপ নেয়। গানটির প্রথম সুরকার ছিলেন আব্দল লতিফ। বর্তমান সুরকার আলতাফ মাহমুদ। প্রথম পর্যায়ে গানটির শিল্পী ছিলেন আব্দুল লতিফ, বর্তমানে সমবেত কণ্ঠে গাওয়া হয়।
হাসান হাফিজুর রহমান হলেন ভাষা আন্দোলনের সংকলনের সম্পাদক এবং শামসুর রাহমান হলেন আধুনিক বাংলাদেশের শ্রেষ্ঠ কবি।

উত্তরঃ ঘ) আবদুল গাফফার চৌধুরী

শামসুর রাহমান (২৩ অক্টোবর ১৯২৯ – ১৭ আগস্ট ২০০৬) বাংলাদেশ ও আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি। বিংশ শতাব্দীর দ্বিতীয় ভাগে দুই বাংলায় তাঁর শ্রেষ্ঠত্ব ও জনপ্রিয়তা প্রতিষ্ঠিত। তিনি একজন নাগরিক কবি ছিলেন। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ওপর লিখিত তাঁর দুটি কবিতা খুবই জনপ্রিয়। তিনি মজলুম আদিব (বিপন্ন লেখক) ছদ্মনামে লিখতেন। শামসুর রাহমানের ডাকনাম বাচ্চু।

আলতাফ মাহমুদ (জন্ম: ২৩ ডিসেম্বর, ১৯৩৩ – অন্তর্ধান: ১৯৭১) একজন বাংলাদেশি সুরকার, সংস্কৃতিকর্মী ও স্বাধীনতা যুদ্ধে শহিদ মুক্তিযোদ্ধা। তিনি একজন ভাষাসৈনিক ছিলেন এবং শহিদ দিবস নিয়ে রচিত আমার ভাইয়ের রক্তে রাঙানো গানটির বর্তমান সুরটিও তারই করা। এই গানের সুরকার হিসেবেই তিনি সমধিক পরিচিত।

হাসান হাফিজুর রহমান (জুন ১৪, ১৯৩২ – এপ্রিল ১, ১৯৮৩) বাংলাদেশের একজন প্রথিতযশা কবি, সাংবাদিক ও সমালোচক ছিলেন। তার পূর্বপুরুষ জামালপুর জেলার অন্তর্গত কুলকান্দি গ্রামে বাস করতেন। তিনি মুক্তিযুদ্ধের দলিল সম্পাদনার জন্য বিখ্যাত।

ফিচার বিজ্ঞাপন

বেইজিং ও কুনমিং ৭ দিন ৬ রাত

মূল্য: ৮৪,৯০০ টাকা

সাজেক ভ্রমণ ৩ রাত ২ দিন

মূল্য: ৫,৪০০ টাকা