ঢাকায় থাকি

ঢাকার খবর প্রতিদিন

১৮। বাংলায় কুরআন শরীফের প্রথম অনুবাদক কে?

ফিচার বিজ্ঞাপন

Alexandria & Cairo 6D/5N

মূল্য: 38,900 Taka

SIliguri – Gangtok – Lachung (Sikkim) 7D/6N

মূল্য: ২৭,৯০০ টাকা

ক) কেশবচন্দ্র সেন
খ) গিরিশচন্দ্র সেন
গ) মাওলানা মনিরুজ্জামান ইসলামাবাদী
ঘ) মওলানা আকরম খাঁ

ব্যাখ্যাঃ কুরআন শরীফের প্রথম অনুবাদক (পূর্নাঙ্গ) ভাই গিরীশচন্দ্র সেন (অনুবাদকাল ১৮৮১-৮৬)। তিনি ব্রাক্ষ্মধর্মাবলম্বী ছিলেন। অনুবাদের জন্য তাকে ‘ভাই’ উপাদি দেয়া হয়। ১৯৩৬ সালে এ অনুবাদের ৪র্থ সংস্করণে আকরাম খাঁ একটি মূল্যবান ভুমিকা লিখেন। ধর্মীয় বিষয়ের উপর তার অন্যান্য গ্রন্থ : তাপসমালা , মহাপুরুষ রচিত, নমমোহন রায় রচিত ইসলাম বিষয়ক গ্রন্থ তুহফাৎ – উল – মুয়াহছিদীন’ নামক গ্রন্থের বঙ্গানুবাদ।

নরসিংদী জেলার পাঁচদোনা গ্রামে তাঁর জন্ম। পেশাগত জীবনের প্রথম পর্যায়ে তিনি ময়মনসিংহের ডেপুটি ম্যাজিস্ট্রেটের কাচারিতে নকলনবিশ হিসেবে কর্মরত ছিলেন। পরে স্বল্প সময়ের জন্য ময়মনসিংহ জেলা স্কুলে শিক্ষকতা করে সাংবাদিকতা ও সাহিত্যচর্চায় আত্মনিয়োগ করেন। প্রথম পর্যায়ে তিনি ঢাকা প্রকাশে কাজ করেন এবং এতে তাঁর লেখা প্রকাশিত হয়। পরে তিনি সুলভ সমাচার ও বঙ্গবন্ধু পত্রিকার সহযোগী সম্পাদক এবং মাসিক মহিলা (১৩০২) পত্রিকার সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।

উত্তরঃ খ) গিরিশচন্দ্র সেন

কেশবচন্দ্র সেন (১৯ নভেম্বর ১৮৩৮ – ৮ জানুয়ারি ১৮৮৪) ছিলেন বিশিষ্ট ঊনবিংশ শতাব্দীর ব্রিটিশশাসিত ভারতের একজন বাঙ্গালী ব্রাহ্মনেতা, বক্তা ও বাঙালি হিন্দু সমাজের অন্যতম ধর্মসংস্কারক। ব্রহ্মানন্দ উপাধিতে ভূষিত কেশবচন্দ্র শুধুমাত্র বাংলার নবজাগরণের অন্যতম পুরোধা ব্যক্তিত্বই ছিলেন না, বরং ভারতের জাতীয় চেতনা ও ঐক্যের অন্যতম উন্মেষক ও মুখপাত্র হিসাবেও তিনি নন্দিত।

মাওলানা মনিরুজ্জামান ইসলামাবাদী (১৮৭৫-১৯৫০) ছিলেন ইসলামী চিন্তাবিদ, জাতীয়তাবাদী আন্দোলনের সক্রিয় কর্মী ও সাংবাদিক। তিনি কবি ও লেখক হিসাবেও পরিচিত। তিনি বাংলা, আরবি, ফার্সি ও উর্দুতে লেখালেখি করেন। মুসলিম যুগের চট্টগ্রামের সরকারি নাম ইসলামাবাদের নামানুসারেই তিনি নিজের নাম ইসলামাবাদী রাখেন। মাওলানা মনিরুজ্জামান ইসলামাবাদী সফললভাবে সাহিত্য চর্চা ও রচনা করেছেন। সাহসিকতায় ভরপুর ছিল তার রচনা। ইসলামি সভ্যতা ও গণমানুষের অধিকার নিয়ে লিখেছেন। লিখেছেন কবিতা ও গল্প। লেখালেখি করেছেন একাধিক ভাষায়। বাংলা, আরবি ও ফারসি তার লেখালেখির প্রিয় ভাষা। ইসলামি সংস্কৃতি ও ইতিহাস নিয়ে তার অবধান অপরিহার্য। তেমনি দেশীয় ও বৈশ্বিক সংস্কৃতি ও ইতিহাসেও অবদান কম রাখেননি। বৃটিশ বিরোধী আন্দোলন কলম দিয়ে, মাঠে নেমে আন্দোলন করেছেন। উনি ৪২ টির মতো গ্রন্থ রচনা করেন। সেগুলোর মধ্যে ১. ভারতে মুসলিম সভ্যতা। ২. সমাজ সংস্কার ৩. ভূগোল শাস্ত্রে মুসলমান ৪. ইসলাম জগতের অভ্যুত্থান ৫. ভারতে ইসলাম প্রচার ৬. সুদ সমস্যা ৭. ভারতের স্বাধীনতা আন্দোলনে মুসলমানদের অবদান (৩ খণ্ডে) ৮. ইসলামী শিক্ষা ৯. কোরআন ও বিজ্ঞান ১০. আত্মজীবনী ইত্যাদি উল্লেযোগ্য।

মওলানা মোহাম্মদ আকরম খাঁ (৭ জুন ১৮৬৮ – ১৮ আগস্ট ১৯৬৮) ছিলেন একজন বাঙালি সাংবাদিক, রাজনীতিবিদ, সাহিত্যিক এবং ইসলামী পণ্ডিত। তিনি বাংলা ভাষার প্রথম সংবাদপত্র দৈনিক আজাদের প্রতিষ্ঠাতা ছিলেন।

ফিচার বিজ্ঞাপন

Vietnam & Cambodia 9D/8N

মূল্য: 75,900 Taka

Dubai (City tour- Abu Dhabi tour) 4D/3N

মূল্য: 16,900 Taka