ঘরে যদি একটু সবুজের ছোঁয়া থাকে, তখন ঘরটি দেখতে এমনিতেই ভালো লাগে। আর সবুজ, অর্থাৎ গাছ থাকলে এমনিতেই অক্সিজেনের প্রবাহ বেড়ে যায়, ঘর এতে হয়ে ওঠে ঠান্ডা ও প্রশান্ত। এই গ্রীষ্মে আসলে ঘরকে প্রাকৃতিক উপায়ে শীতল রাখতে যদি চান, তাহলে ঘরোয়া পরিবেশে রাখা যায় এমন গাছের বিকল্প নেই।

ঘরে ও বাইরে সবুজের ছোঁয়া
ঘরের ভেতরের তাপ কমিয়ে আনে গাছ। গাছ শুধু তাপমাত্রা কমাতে সাহায্য করে না, ঘরের ভেতরে বাতাস সঞ্চালনেও সহায়তা করে। তাই ঘরের ভেতরে, বারান্দায় অথবা ঘরের বাইরে মূল ফটকে গাছ লাগান। 

পোড়ামাটির টব ব্যবহার করুন
ঘরে গাছ লাগানোর জন্য মাটির পাত্র ব্যবহার করবেন। মাটির টবে পানি শোষণক্ষমতা বেশি থাকে, এতে গাছ ভালো জন্মায়। এ ছাড়া প্লাস্টিকের টব ব্যবহার করতে পারেন, হালকা বলে এটিকে সহজে সরানো যায়। তবে প্লাস্টিকের টবের থেকে মাটির পাত্রে গাছ ভালো থাকে।

অন্দর মহলে গাছ
শৌখিন ব্যক্তিরা ঘর সাজানোর জন্য বেছে নিতে পারেন গাছ। শোবার ও বসার ঘরে অথবা খাবার টেবিলের ওপর ছোট গাছ লাগান ।

ফিচার বিজ্ঞাপন

Sheraton Maldives Full Moon Resort 3D/2N

মূল্য: ৬৬,৯০০ টাকা

US Student Visa

মূল্য: 5,000 Taka

Singapore Tour with Universal Studios & Sentosa 5D/4N

মূল্য: ৩৮,৯০০ টাকা

স্নানঘরে সবুজের ছোঁয়া
প্রশান্তি বাড়িয়ে দেবে স্নান ঘরের গাছ। এতে শ্বাসপ্রশ্বাসে শীতল ভাব পাবেন। অন্য রকম স্নিগ্ধতা ছড়িয়ে পড়বে স্নানঘরে, যদি সেখানে ছোটখাটো গাছ রাখতে পারেন।

বাদ যাবে না রান্নাঘরও
রান্নাঘরে গাছ লাগানো খুব দরকারি। রান্নাঘরে ঠান্ডা ভাব ফুটিয়ে তুলবে গাছ। কেননা, রান্নাঘরটি এমনিতে গরম আবহাওয়া বিরাজ করে তাই সেখানে শীতল ভাব আনার জন্য গাছের জুড়ি নেই।

প্রাসঙ্গিক কথাঃ “ঢাকা বৃত্তান্ত”প্রচলিত অর্থে কোন সংবাদ মাধ্যম বা অনলাইন নিউজ সাইট নয়। এখানে প্রকাশিত কোন ফিচারের সাথে সংবাদ মাধ্যমের মিল খুঁজে পেলে সেটি শুধুই কাকতাল মাত্র। এখানে থাকা সকল তথ্য ফিচার কেন্দ্রীক ও ইন্টারনেট থেকে সংগ্রহীত। “ঢাকায় থাকি”কর্তৃপক্ষ বিশ্বাস করে এসব তথ্য একত্রিত করার ফলে তা ঢাকাবাসীকে সাহায্য করছে ও করবে। আসুন সবাই আমাদের এই প্রিয় ঢাকা শহরকে সুন্দর ও বাসযোগ্য করে গড়ে তুলি। আমরা সবাই সচেতন, দায়িত্বশীল ও সুনাগরিক হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করি।

কুইক সেল অফার

Online Shopping BD (Facebook Live)



২৬ বার পড়া হয়েছে