প্রিয় দিবস কিংবা উৎসবে উপহার পেলেন অনেক অনেক সুন্দর বাহারি রংয়ের ফুল। উৎসব শেষে এতসব সুন্দর ফুলে সেজে ওঠে ঘরের ফুলদানিগুলো। কিন্তু দুদিন যেতে না যেতেই নষ্ট হয়ে যায় প্রিয় উপহার। মুখ ভার করে ওয়েস্ট বক্সেই জায়গা দিতে হয় তখন। অথচ ফুল আমাদের মন ভালো করে দেয়। ফুলের সুবাসে ঘরের পরিবেশই বদলে যায়। তাই শুধু উপহারই নয়, অনেকেই তাজা ফুলে সাজাতে ভালোবাসেন ঘর৷ কিন্তু দ্রুত নষ্ট হয়ে যায় বলে মন ভার করে আর কেনা হয়না ফুল। তবে আপনি চাইলেই কিন্তু খুব সহজেই দীর্ঘদিন সংরক্ষণ করে প্রিয় ফুলে সাজাতে পারেন ঘর। চলুন জেনে নেই কিভাবে-

  • শুরুতেই ফুল নির্বাচনে সচেতন হোন। বড় বড় ফোটা ফুল না বেছে কুঁড়ি নিন। আলো বাতাসে রাখলে সে ফুল ভালো থাকবে বহুদিন।
  • এরপরই খেয়াল রাখুন, ফুলদানিতে ফুল রাখবার সময় অবশ্যই পাতাগুলিকে আগে যেন ফেলে দেয়া হয়। পাতা সহ ফুল রাখলে দ্রুত নষ্ট হয়ে যায়।
  • এবারে নিয়ম করে অবশ্যই দুদিন পর পর পানি পাল্টে দিতে হবে। পানও শুকিয়ে গেলে কিন্তু ফুলও শুকিয়ে যাবে। তাই এক্ষেত্রে একেবারেই আলসেমি করা চলবেনা।
  • এরপর মাঝে মাঝে সাজিয়ে রাখা ফুলে স্প্রেয়ারের সাহায্যে পানি ছিটিয়ে দিতে হবে। এতে করে ফুলগুলো থাকবে সুন্দর এবং তরতাজা।
  • ফুল দীর্ঘদিন ভালো রাখতে পানিতে মিশিয়ে দিন সামান্য লবণ, এতে করে ফুল থাকবে দীর্ঘদিন তরতাজা।
  • আর যদি গোলাপে সাজাতে ভালোবাসেন ঘর, তবে খেয়াল রাখুন কাণ্ডটি যেন কখনোই পানিতে ডুবে না থাকে। নাহলে কিন্তু পঁচে যাবে শখের ফুল। কাণ্ড লম্বা করে কেটে সাজিয়ে রাখুন প্রিয় ফুলদানিতে। ভালো থাকবে দীর্ঘদিন।

প্রাসঙ্গিক কথাঃ “ঢাকা বৃত্তান্ত”প্রচলিত অর্থে কোন সংবাদ মাধ্যম বা অনলাইন নিউজ সাইট নয়। এখানে প্রকাশিত কোন ফিচারের সাথে সংবাদ মাধ্যমের মিল খুঁজে পেলে সেটি শুধুই কাকতাল মাত্র। এখানে থাকা সকল তথ্য ফিচার কেন্দ্রীক ও ইন্টারনেট থেকে সংগ্রহীত। “ঢাকায় থাকি”কর্তৃপক্ষ বিশ্বাস করে এসব তথ্য একত্রিত করার ফলে তা ঢাকাবাসীকে সাহায্য করছে ও করবে। আসুন সবাই আমাদের এই প্রিয় ঢাকা শহরকে সুন্দর ও বাসযোগ্য করে গড়ে তুলি। আমরা সবাই সচেতন, দায়িত্বশীল ও সুনাগরিক হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করি।

ফিচার বিজ্ঞাপন

Australia Visa for Lawyer

মূল্য: 20,000 Taka

Cambodia (Phnom Penh & Siem Reap) 6D/5N

মূল্য: 43,900 Taka


২৯ বার পড়া হয়েছে