ছোট ছোট গাছ, সেটার জন্য ছোট ছোট টব। ঘরে বা বারান্দায় রাখা টবগুলো কি সব সময়ই সুন্দর কারুকাজ আর নকশার হয়? অনেক সময় প্লাস্টিকের পানির বোতল, ঘরে ফেলা রাখা বাটি, ভাঙা ছোট-মাঝারি সরঞ্জামে বেড়ে ওঠে গাছ। সেই গাছ যখন অন্দরে সাজানোর কথা মনে হয়, তখন প্রয়োজন হয় শৈল্পিক মোড়ক।টবের জন্য এখন বাজারের ঝুরিগুলো এতটাই নান্দনিক, পুরোনো টবে বসানো গাছগুলোকে যখন এটার ভেতর রাখা হয়, চেহারায় বদল চলে আসে।

বাজারে টবের জন্য দেশীয় উপাদানের মোড়ক বা ঝুরি পাওয়া যায়। এ ছাড়া বিভিন্ন গৃহ সরঞ্জাম নকশাবিদদের নকশা করা আলাদা রকমের মোড়ক পাওয়া যাবে অনলাইনে। এগুলো দেয়ালে ঝোলানো, টেবিলে রাখা বা মেঝে ও বারান্দায় রাখার জন্য একেবারেই উপযোগী।

গৃহসজ্জাসামগ্রীর অনলাইন পেজ ভূমি আর্টিশান দেশীয় ও পরিবেশবান্ধব উপাদানে তৈরি টবের মোড়ক বিক্রি করছে। আকার অনুসারে টবের মোড়কগুলোর দাম ১৫০ থেকে ২ হাজার ৫০০ টাকা পর্যন্ত। টবের আকার অনুসারে টবের জন্য ১২/১২ ইঞ্চি, ৯/৯ ইঞ্চি, ৭/৭ ইঞ্চি ও ৫/৫ ইঞ্চি মোড়ক পাওয়া যায়। এ ছাড়া গোল, চারকোনা, তিন কোনা ও ঝোলানো, বালতি, ঝুড়ি, মাছ ধরার খালই আকারের মোড়ক আছে।

ভিনটেজ এম্পোরিয়াম পেজে গাছের টবের জন্য পাওয়া যাবে কাঠের বাক্স আকারের ঝুলন্ত মোড়ক। দাম পড়বে ৭৯০ টাকা। বেতের গোল ঝুড়ি, দাম ১ হাজার ৮০ টাকা। নারকেলের ঝুড়ি, দাম ৯০০ টাকা। বেশি দেশি পেজে পাট, বাঁশ ও হোগলা পাতার পণ্য পাওয়া যাবে। দাম ২০০ টাকা থেকে ১ হাজার টাকা। কারুকথন ও অন্দর শৈলী পেজে পাওয়া যাবে সুতার বোনা ভিন্নধর্মী টবের মোড়ক।

ফিচার বিজ্ঞাপন

পানাম সিটি প্রাইভেট ডে লং ট্যুর

মূল্য: ৯০০ টাকা জন প্রতি

Siem Reap Cambodia 4D/3N

মূল্য: 26,900 Taka

Vietnam & Cambodia 9D/8N

মূল্য: 75,900 Taka

এ ছাড়া বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টারে (জেডিপিসি), আড়ং, জয়িতা, সোর্স, কারুপল্লীতে টবের মোড়কের জন্য পাটের ঝুড়ি ও পাটের অনেক ধরনের পণ্য পাওয়া যাবে।

নিজে করুন

বাসায় থাকা ছালার চট সেলাই করে টবের কাভার তৈরি করতে পারেন। আবার দড়ি থাকলে তা আঠার মাধ্যমে লাগালে টবের মোড়ক তৈরি হয়ে যাবে। ঘরে পড়ে থাকা পুরোনো সুতির কাপড় সেলাই করে টবের জন্য মোড়ক তৈরি করে নিন। সেলাই না করে কাপড় পেঁচিয়ে আঠা দিয়েও লাগিয়ে দিতে পারেন। রঙিন কাগজ কেটেও টবের আকার অনুসারে কাভার তৈরি করা যায়।

কুইক সেল অফার

Online Shopping BD (Facebook Live)



৩ বার পড়া হয়েছে