করোনা মহামারিতে নাকাল পুরো বিশ্ব। বাংলাদেশেও করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। এ সময়ে আবার মাথাচাড়া দিয়ে উঠেছে ডেঙ্গু। প্রতি বছর এ সময়টাতে ডেঙ্গুর হার অনেক বেশি বেড়ে যায়। আমরা যদি হাসপাতালগুলোর দিকে লক্ষ করি, তাহলে দেখা যাবে করোনার পাশাপাশি ডেঙ্গু রোগীর সংখ্যাও কম নয়।

ডেঙ্গু ভাইরাস নিয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়েছেন ঢাকা মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. সৈয়দ গোলাম মোগনী মাওলা।

ডেঙ্গুর কমপ্লিকেশন হিসেবে দুই ধরনের সমস্যা হতে পারে—একটি ডেঙ্গু শক সিনড্রোম, অপরটি ডেঙ্গু হেমোরেজিক ফিভার। যাঁরা শুরুতেই বাসায় চিকিৎসা নিচ্ছেন, তাঁরা কীভাবে বুঝবেন কমপ্লিকেশনের দিকে যাচ্ছেন কি না। এ প্রশ্নের উত্তরে ডা. সৈয়দ গোলাম মোগনী মাওলা বলেন, প্রথমেই বলে নিই ডেঙ্গুর খারাপ লক্ষণগুলো কী। খারাপ লক্ষণগুলো হচ্ছে- প্রথমত জ্বর চলে যাওয়ার পরে সমস্যাগুলো দেখা দেয়। দ্বিতীয়ত হচ্ছে, অতিরিক্ত শরীর খারাপ লাগা, অতিরিক্ত অসুস্থ—আমি আমার স্বাভাবিক কাজ করতে পারছি না, এত দুর্বল হয়ে গেছি, এত বেশি ব্যথা। তৃতীয়ত হচ্ছে, পেট ব্যথা, বমিভাব, তার সাথে বসা থেকে দাঁড়ালে মাথা ঘুরিয়ে ওঠে বা শোয়া থেকে বসলে মাথা ঘুরিয়ে ওঠে- এটা কিন্তু প্রেশার কমে যাওয়ার লক্ষণ। এ সব লক্ষণ দেখা দিলে আপনাকে প্রেশার মাপতে হবে। প্রেশার যদি ১০০ বাই ৬০, এটি স্বাভাবিক ধরা যায়। এর নিচে যদি আসে, তাহলে অবশ্যই আপনাকে বুঝতে হবে, আপনি খারাপ দিকে যাচ্ছেন। আরেকটি হচ্ছে, কোনও ভাবে যদি রক্তক্ষরণের নমুনা দেখা যায়- মাড়ির গোড়ায় বা কাশির সাথে বা বমির সাথে; এটি একটি লক্ষণ। এ লক্ষণগুলো দেখা দিলে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হতে হবে

ফিচার বিজ্ঞাপন

Alexandria & Cairo 6D/5N

মূল্য: 38,900 Taka

US Visa (Spouse)

মূল্য: 5,000 Taka

প্রাসঙ্গিক কথাঃ “ঢাকা বৃত্তান্ত”প্রচলিত অর্থে কোন সংবাদ মাধ্যম বা অনলাইন নিউজ সাইট নয়। এখানে প্রকাশিত কোন ফিচারের সাথে সংবাদ মাধ্যমের মিল খুঁজে পেলে সেটি শুধুই কাকতাল মাত্র। এখানে থাকা সকল তথ্য ফিচার কেন্দ্রীক ও ইন্টারনেট থেকে সংগ্রহীত। “ঢাকায় থাকি”কর্তৃপক্ষ বিশ্বাস করে এসব তথ্য একত্রিত করার ফলে তা ঢাকাবাসীকে সাহায্য করছে ও করবে। আসুন সবাই আমাদের এই প্রিয় ঢাকা শহরকে সুন্দর ও বাসযোগ্য করে গড়ে তুলি। আমরা সবাই সচেতন, দায়িত্বশীল ও সুনাগরিক হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করি।

কুইক সেল অফার

১২৩০ বর্গফুটের দক্ষিণমুখি ফ্ল্যাট মাত্র ৩৭ লক্ষ টাকায়!

১২৩০ বর্গফুটের দক্ষিণমুখি ফ্ল্যাট মা...



২৩ বার পড়া হয়েছে