অনুষ্ঠানে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) পুরকৌশল বিভাগের অধ্যাপক ও পরিবহন বিশেষজ্ঞ মো. সামছুল হক বলেন, ঢাকা শহরে ২ হাজার ৫০০ কিলোমিটার রাস্তা আছে। তার মধ্যে মাত্র আড়াই শতাংশ রাস্তা দিয়ে বাস চলতে পারে। ঢাকা শহরের যানজটের অন্যতম কারণ অপরিকল্পিতভাবে এই শহরের গড়ে ওঠা।

যথাযথ পরিকল্পনা ছাড়া বড় বড় বিনিয়োগ করলেও প্রত্যাশিত ফল পাওয়া যাবে না বলেও মনে করেন সামছুল হক। তিনি বলেন, ব্যক্তিগত গাড়ি ব্যবহারে সরকারের যে উদারতা রয়েছে, ব্যক্তিগত গাড়ির জন্য স্বল্প সুদে ঋণ ও প্রকল্পে গাড়ি দেওয়া। এসব নিরুৎসাহিত করতে হবে। বিশ্বের যেসব শহর টেকসই উন্নয়ন পেয়েছে, সেখানে গণপরিবহনকে প্রাধান্য দিয়ে শহরটি গড়া হয়েছে। সামছুল হক বলেন, ব্যক্তিগত গাড়ি ও সিএনজিতে (অটোরিকশা) যাঁরা চলাচল করেন, তাঁরাও যেন গণপরিবহন ব্যবহারে আগ্রহী হন, সেই ব্যবস্থাপনা গড়ে তোলা দরকার। এর বাইরে যাওয়ার সুযোগ নেই। কারণ, জমি কম, জনসংখ্যা বেশি।

প্রাসঙ্গিক কথাঃ “ঢাকা বৃত্তান্ত”প্রচলিত অর্থে কোন সংবাদ মাধ্যম বা অনলাইন নিউজ সাইট নয়। এখানে প্রকাশিত কোন ফিচারের সাথে সংবাদ মাধ্যমের মিল খুঁজে পেলে সেটি শুধুই কাকতাল মাত্র। এখানে থাকা সকল তথ্য ফিচার কেন্দ্রীক ও ইন্টারনেট থেকে সংগ্রহীত। “ঢাকায় থাকি”কর্তৃপক্ষ বিশ্বাস করে এসব তথ্য একত্রিত করার ফলে তা ঢাকাবাসীকে সাহায্য করছে ও করবে। আসুন সবাই আমাদের এই প্রিয় ঢাকা শহরকে সুন্দর ও বাসযোগ্য করে গড়ে তুলি। আমরা সবাই সচেতন, দায়িত্বশীল ও সুনাগরিক হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করি।



৪৭ বার পড়া হয়েছে