শহর-গ্রামে প্রতিটি ঘরে ঘরে এখন রান্নার জন্য সিলিন্ডার গ্যাস ব্যবহার হচ্ছে। অথচ গ্যাসের অপচয় কীভাবে রোধ করা যায় এ বিষয়ে অনেকেরই ধারণা নেই। গ্যাসের খরচ কমাতে কিছু নিয়ম মেনে চললেই দেখবেন আগের চেয়ে বেশিদিন চলবে একটা সিলিন্ডার। কিন্তু কীভাবে কম গ্যাস খরচ করে বাড়ির সমস্ত রান্না সেরে ফেলা যায়, আসুন জেনে নেওয়া যাক।

গবেষণা সূত্রে জানা গেছে, অনেক সময় গ্যাসের চুলা জ্বালিয়েই কাজকর্ম করি। সেটা না করে রান্না শুরু করার আগেই সব সবজি কেটে, মশলাপাতি হাতের কাছে গুছিয়ে রাখুন। রান্না করতে করতে রান্নার জন্য বিভিন্ন উপকরণ জোগাড় করতে গেলে গ্যাস বেশি খরচ হবে। যে পাত্রে রান্না করছেন, সেটি গরম হয়ে যাওয়ার পর আগুনের আঁচ কমিয়ে দিন। কম আঁচে রান্না করলে গ্যাসের অপচয় কম হবে।

ফ্রিজে রাখা খাবার বা সবজি ঠাণ্ডা থেকে বের করেই রান্না করতে বা গরম করতে চাইলে তাতে সেদ্ধ হতে বা গরম হতে সময় বেশি লাগবে। ফলে গ্যাসও বেশি খরচ হবে। তাই রান্নার কিছুক্ষণ আগে ফ্রিজ থেকে খাবার বা কাঁচা সবজি বের করে রাখুন। ভেজা বাসন গ্যাসের আঁচে বসাবেন না। রান্নার আগে বাসন ভালো করে মুছে নিন। কারণ, বাসন ভেজা থাকলে তা গরম হতে বেশি সময় লাগবে। ফলে গ্যাস বেশি খরচ হবে।

রান্না করার সময় ঢেকে রান্না করুন। এতে রান্না হবে তাড়াতাড়ি, গ্যাসও বাঁচবে। খুব বেশি পানি দিয়ে রান্না করবেন না। এতে রান্নার পানি শুকাতে বেশি সময় লাগবে, ফলে গ্যাসও বেশি খরচ হবে। তাছাড়া প্রেসার কুকারে রান্নার অভ্যাস তৈরি করুন। এতে রান্না তাড়াতাড়িও হয়ে যাবে, আর গ্যাসও খরচ হবে কম।

ফিচার বিজ্ঞাপন

মিশর ভিসা (চাকুরীজীবী)

মূল্য: ৬,০০০ টাকা

Siem Reap Cambodia 4D/3N

মূল্য: 26,900 Taka

কুনমিং ৪ দিন ৩ রাত

মূল্য: ৪২,৯০০ টাকা

Source: ittefaq

প্রাসঙ্গিক কথাঃ “ঢাকা বৃত্তান্ত”প্রচলিত অর্থে কোন সংবাদ মাধ্যম বা অনলাইন নিউজ সাইট নয়। এখানে প্রকাশিত কোন ফিচারের সাথে সংবাদ মাধ্যমের মিল খুঁজে পেলে সেটি শুধুই কাকতাল মাত্র। এখানে থাকা সকল তথ্য ফিচার কেন্দ্রীক ও ইন্টারনেট থেকে সংগ্রহীত। “ঢাকায় থাকি”কর্তৃপক্ষ বিশ্বাস করে এসব তথ্য একত্রিত করার ফলে তা ঢাকাবাসীকে সাহায্য করছে ও করবে। আসুন সবাই আমাদের এই প্রিয় ঢাকা শহরকে সুন্দর ও বাসযোগ্য করে গড়ে তুলি। আমরা সবাই সচেতন, দায়িত্বশীল ও সুনাগরিক হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করি।

কুইক সেল অফার

পূর্বাচল আমেরিকান সিটি | জীবনের সমস্ত আয়োজন এখানে অপেক্ষা করছে

পূর্বাচল আমেরিকান সিটি | জীবনের সমস্ত ...



১৮৩ বার পড়া হয়েছে