সিলেটের জৈন্তাপুর উপজেলায় অবস্থিত লালাখাল। দূরত্ব সিলেট শহর থেকে প্রায় ৩৯ কিলোমিটার। লালাখালের সবচেয়ে নয়ন জুড়নো একটা দৃশ্য বিভিন্ন অংশে নীল আকাশি এবং স্বচ্ছ পানির দেখা মেলে।

এখানে অবশ্য শীতকালেই যাওয়ার উপযুক্ত সময়। কেননা ভরা বর্ষায় পানির প্রবাহ আর স্রোত বেশি থাকায় পানি অনেকটাই ঘোলাটে থাকে। আর শীত মৌসুমে গেলে পানির স্বচ্ছতা আপনাকে করবে বাকরুদ্ধ।

এতটাই স্বচ্ছ যাতে পানির তলদেশ দেখে সেখানকার গভীরতাই ধারণা করতে পারবেন না। শহুরে দূষিত বাতাস আর রুগ্ন বুড়িগঙ্গা কিংবা শীতলক্ষ্যা দেখে আমরা যারা অভ্যস্ত তারা লালাখালের এই পানি দেখে নৌকায় বসে থাকাটা হবে পৃথিবীর অষ্টম আশ্চর্য ঘটনা।

আবার কিছু জায়গায় পানির রং বদলে হয়ে যাবে; একেবারেই একটা আস্ত সুইমিং পুল। লালাখালের দুপাশে মায়াবী সুন্দর্য আর ছোট বড় পাহাড়ি ঢেউয়ের হাতছানি আপনাকে বিমোহিত রাখবে পুরোটা সময়। সঙ্গে চা বাগানে আলগোছে কাটিয়ে দিতে পারেন আরও কিছুটা সময়।

শরীরের অলসতাকে পুঁজি করে ছায়াশীতল বাগানে বিশ্রাম নিয়ে দেখতে পারেন। হয়তো জীবনের শেষের বসন্তগুলো কাটানোর জন্য এমন একটা জায়গার কথাই ভেবে রেখেছিল আপনার মন।

যেভাবে যাবেন লালাখাল: সিলেট শহর থেকে সিএনজি রিজার্ভ করে যাওয়া যায়। আসা-যাওয়া আর লালাখালে ঘোরার সময় পর্যন্ত অপেক্ষা সব মিলিয়ে ১০০০ থেকে ১১০০ টাকার মতো নেবে। তবে দরদাম করে আর ভ্রমণের সময়ের ওপর নির্ভর করে ভাড়া কিছু কম বেশি হতে পারে।

এছাড়া জাফলংগামী বাসে চড়ে কিংবা লেগুনা দিয়ে সিলেট জাফলংয়ের মধ্যবর্তী সারিঘাটে নেমে ওখানে থেকে ট্রলারে করে লালাখাল ভ্রমণ করা যায়। ভাড়া পরবে লেগুনা বা বাসে ৪০ থেকে ৬০ টাকা। আর ট্রলার সারিঘাট থেকে ১২০০ থেকে ১৬০০ টাকা পর্যন্ত। দরদাম আর সময়ের ওপর ভাড়া কমবেশি হতে পারে।

ফিচার বিজ্ঞাপন

কলম্বো ৩দিন ২ রাত

মূল্য: ১৭,৯০০ টাকা

Maldives (Paradise Island-Beach Vila & Hulhumale) 3D/2N

মূল্য: ৩২,৯০০ টাকা

আর সিএনজি রিজার্ভ নিলে একেবারে লালাখাল ঘাটে নিয়ে যাবে ওখানে ট্রলার ভাড়া ঘন্টায় ৪০০ থেকে ৫৫০ টাকায় নেওয়া যাবে। সারিঘাট থেকেও অটোতে করে জনপ্রতি ১৫ থেকে ২০ টাকায় লালাখাল ঘাটে যেয়ে ঘণ্টা ভিত্তিতে ট্রলার ভাড়া করে ঘুরতে পারেন।

থাকার ব্যবস্থা: লালাখালে পাবেন নাজিমগড় রিসোর্ট আর নর্দান রিসোর্ট। দেড় ঘণ্টার দূরত্বে সিলেট শহর, সেক্ষেত্রে সবাই শহরেই ফিরে আসে।

সাবধানতা: লালাখালে কিছু জায়গায় চোরাবালি আছে (মাঝির ভাষ্যমতে)। তাই এই ব্যাপারে সতর্ক থাকতে হবে l

থাকা-খাওয়া: সিলেটে ৮০০ থেকে ১৫০০ টাকায় মোটামুটি ভালো হোটেলে থাকা যায়। খাবার মোটামুটি সব জায়গায়ই ভালো। তবে পানসি আর পাঁচ ভাই রেস্তোরাঁয় সাশ্রয়ী আর স্বাদ দুটোই পাবেন।

প্রাসঙ্গিক কথাঃ “ঢাকা বৃত্তান্ত”প্রচলিত অর্থে কোন সংবাদ মাধ্যম বা অনলাইন নিউজ সাইট নয়। এখানে প্রকাশিত কোন ফিচারের সাথে সংবাদ মাধ্যমের মিল খুঁজে পেলে সেটি শুধুই কাকতাল মাত্র। এখানে থাকা সকল তথ্য ফিচার কেন্দ্রীক ও ইন্টারনেট থেকে সংগ্রহীত। “ঢাকায় থাকি”কর্তৃপক্ষ বিশ্বাস করে এসব তথ্য একত্রিত করার ফলে তা ঢাকাবাসীকে সাহায্য করছে ও করবে। আসুন সবাই আমাদের এই প্রিয় ঢাকা শহরকে সুন্দর ও বাসযোগ্য করে গড়ে তুলি। আমরা সবাই সচেতন, দায়িত্বশীল ও সুনাগরিক হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করি।

কুইক সেল অফার

অবিশ্বাস্য দামে ব্রান্ডের ঘড়ির কিনুন

অবিশ্বাস্য দামে ব্রান্ডের ঘড়ির কিনু...



৪২ বার পড়া হয়েছে